পাকিস্তানে হিন্দু জনসংখ্যা কত?

হিন্দু ধর্মের মানুষরা সবচেয়ে বেশি বাস করেন ভারতীয় উপমহাদেশে। যদিও ধীরে ধীরে বিশ্বের বিভিন্ন মহাদেশে তাদের সংখ্যা বাড়ছে। তারপরও ভারত, পাকিস্তান, বাংলাদেশ, নেপালের মতো দেশগুলোতেই বেশি বাস সনাতন ধর্মাবলম্বীদের।

সম্প্রতি ভারতের একটি বেসরকারি সংস্থা হিন্দু জনসংখ্যার ওপর একটি সমীক্ষা পরিচালনা করেছে। সেখানে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের চেয়ে প্রায় দ্বিগুণ হিন্দু বাস করে পাকিস্তানে। তবে সেখানে বলা হয়েছে, পাকিস্তানে হিন্দু জনসংখ্যা দিন দিন কমছে। এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতের টাইমস অব ইন্ডিয়ার বাংলা সংস্করণ এই সময়।

সমীক্ষায় বলা হয়েছে, বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রে বাস করেন ২.০৩ লাখ হিন্দু। আর যুক্তরাজ্যে তাদের সংখ্যা ৮.৯৯ লাখ। হিন্দু জনসংখ্যার বিচারে বিশ্বের মধ্যে দশম স্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। অন্যদিকে যুক্তরাজ্যের স্থান নবম।

অপরদিকে পাকিস্তানে হিন্দু জনসংখ্যা ৪৪.৭৪ লাখ। এই সময়ের প্রতিবেদনে বলা হয়েছে, ১৯৪৭ সালে দেশভাগের সময় পাকিস্তানের হিন্দু জনসংখ্যা ছিল ১৫ শতাংশ। সেটির হার এখন দুই শতাংশ। হিন্দু জনসংখ্যার দিক দিয়ে বিশ্বে পঞ্চম স্থানে রয়েছে পাকিস্তান।

গত কয়েক বছরে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যে হিন্দু জনসংখ্যা দ্রুত হারে বেড়েছে। ব্রিটেনের রাজনীতিতে তাদের বড় প্রভাব রয়েছে। গত বছর ভারতীয় বংশোদ্ভুত ঋষি সুনাককে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ করে ব্রিটিশ কনজারভেটিভ পার্টি।

গত শতাব্দীতে বিশ্বের একমাত্র হিন্দু রাষ্ট্র হিসেবে পরিচিত ছিল নেপালের। ২০০৭ সালে সংবিধান সংশোধন করে কাঠমাণ্ডু। এরপরই ধর্ম নিরপেক্ষ দেশ হিসেবে আত্মপ্রকাশ করে হিমালয়ের দেশটি।

হিন্দু জনসংখ্যার দিক দিয়ে তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে নেপাল। আর বাংলাদেশের অবস্থান তৃতীয়। এছাড়া ইন্দোনেশিয়া, শ্রীলঙ্কা, মালয়েশিয়া ও মিয়ানমারের স্থান যথাক্রমে চতুর্থ, ষষ্ঠ, সপ্তম ও অষ্টম।

সবচেয়ে বেশি হিন্দুদের বাস ভারতে। দেশটিতে হিন্দু জনসংখ্যা ১১৪ কোটি ৫৪ লাখ ৯৫ হাজার ৩৩৫ জন। যা দেশটির মোট জনসংখ্যার ৮০ শতাংশেরও বেশি।

 

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Welcome Back!

Login to your account below

Create New Account!

Fill the forms below to register

Retrieve your password

Please enter your username or email address to reset your password.